Home / জাতীয় / বরেণ্য কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের ইন্তেকাল

বরেণ্য কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের ইন্তেকাল

ঢাকাঃ প্রখ্যাত কথাসাহিত্যিক রাবেয়া খাতুন মারা গেছেন। রবিবার (৩ জানুয়ারি) বিকালে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি

রবিবার (৩ জানুয়ারি) বিকালে রাজধানীর বনানীতে নিজ বাসভবনে ৮৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

পঞ্চাশটিরও বেশি উপন্যাস ও ৪০০টির বেশি ছোটগল্পের জনকজীবদ্দশায় স্বাধীনতা পুরস্কার, একুশে পদক ও বাংলা একাডেমিসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন দেশবরেণ্য এই রাবেয়া খাতুন। প্রথম উপন্যাস মধুমতী (১৯৬৩) প্রকাশের পরপরই কথাসাহিত্যিক হিসেবে পরিচিতি পান তিনি। উপন্যাস ও ছোটগল্প ছাড়াও ভ্রমণকাহিনী, গবেষণাধর্মী রচনা, ধর্মীয় কাহিনী লিখেছেন তিনি। তার রচিত গল্পে কয়েকটি চলচ্চিত্রও নির্মাণ করা হয়েছে।

তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক শোক বার্তায় রাষ্ট্রপতি বলেন, “রাবেয়া খাতুনের মৃত্যু দেশের সাহিত্য অঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। বাংলা সাহিত্যের প্রসারে তার অবদান চিরদিন স্মরণীয় হয়ে থাকবে।” রাষ্ট্রপতি মরহুমা রাবেয়া খাতুনের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।

রাবেয়া খাতুন ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর ঢাকার বিক্রমপুরে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক বাড়ি মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ষোলঘর গ্রামে৷ ১৯৫২ সালের ২৩ জুলাই চলচ্চিত্র পরিচালক এটিএম ফজলুল হকের সঙ্গে রাবেয়া খাতুনের বিয়ে হয়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*