Home / বিশ্ব / নেতাজির জন্মবার্ষিকীর জাতীয় কমিটিতে স্থান পেলেন বাংলাদেশের আশরাফুল

নেতাজির জন্মবার্ষিকীর জাতীয় কমিটিতে স্থান পেলেন বাংলাদেশের আশরাফুল

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে ভারত সরকার ৮৫ সদস্যের একটি জাতীয় কমিটি গঠন করেছে। কমিটির সভাপতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে। সদস্যদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ-সহ ৭ জন কেন্দ্রীয় মন্ত্রী। আছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। অত্যন্ত আনন্দ ও গর্বের বিষয় যে, বাংলাদেশর বহুমাত্রিক ডট কম এর প্রধান সম্পাদক জনাব আশরাফুল ইসলাম উক্ত কমিটিতে স্থান পেয়েছেন।

Image may contain: 7 people, people smiling

ঢাকাঃ অখণ্ড ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের মহানায়ক নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মের ১২৫ বর্ষে পদার্পণ উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ৮৫ সদস্যের জাতীয় কমিটি গঠন করা হয়েছে। দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভার একাধিক সদস্য, রাজ্যপাল ও সাবেক এবং বর্তমান মুখ্যমন্ত্রীসহ ৮৫ সদস্যের এই কমিটিতে স্থান পেয়েছেন বাংলাদেশের নেতাজি গবেষক, সংগঠক ও সাংবাদিক মোঃ আশরাফুল ইসলাম।

শনিবার (৯ জানুয়ারি ২০২১) ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো নেতাজি জন্মবার্ষিকীর ৮৫ সদস্যের উচ্চ পর্যায়ের কমিটির নাম সম্বলিত গেজেট প্রকাশ করে। সেই উচ্চপর্যায়ের এই কমিটির নেতৃত্বে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই। এছাড়া অমিত শাহ, স্মৃতি ইরানি, রাজনাথ সিং, নির্মলা সীতারমনের মতো কেন্দ্রীয় মন্ত্রীরাও রয়েছেন। সব রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও রাখা হয়েছে কমিটিতে।

২৩ জানুয়ারি থেকে এই উৎসব শুরু হবে। চলবে ২০২২-এর ২৩ জানুয়ারি পর্যন্ত। ভারতের স্বাধীনতা আন্দোলনকে জোরদার করতে নেতাজি যে জায়গাগুলোতে গিয়েছিলেন, সেখানে সাড়ম্বরে বছরব্যাপী পালিত হবে নানা অনুষ্ঠান।

উচ্চ পর্যায়ের কমিটিতে কমিটিতে রাখা হয়েছে সৌরভ গাঙ্গুলি, মিঠুন চক্রবর্তী, কৌশিক গাঙ্গুলি, সুব্রত ভট্টাচার্য, এ আর রহমানের মতো ব্যক্তিদের। চলচ্চিত্র পরিচালক কৌশিক গাঙ্গুলি ও ভারতীয় দলের প্রাক্তন ফুটবলার সুব্রত ভট্টাচার্যকেও রাখা হয়েছে। ভারতীয় বিমান বাহিনীর প্রাক্তন প্রধান অরূপ রাহার নামও রয়েছে কমিটিতে। রয়েছেন বিশ্বভারতীয়র উপাচার্য বিদ্যুত চক্রবর্তী। অভিনেত্রী কাজলকেও রাখা হয়েছে এই কমিটিতে।

এই কমিটিতে স্থান পাওয়া বাংলাদেশ থেকে একমাত্র সদস্য আশরাফুল ইসলাম ইন্টারন্যাশনাল সেন্টার ফর নেতাজি সুভাষ আইডিওলজি (আইসিএনএসআই) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ঢাকার বিশেষায়িত অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক.কম

এর প্রধান সম্পাদক। তিনি এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশে নেতাজির মহান আদর্শের চর্চায় তরুণদের উদ্বুদ্ধ করে আসছিলেন। গ্লোবাল জার্নালিস্ট এসোসিয়েশর ফর হিস্ট্রি, হ্যারিটেজ অ্যান্ড ফ্রিডম স্টাগল (জিজেএ) এর সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম সুপ্রাচীন ইতিহাস ও ঐতিহ্য নিয়ে বিষয়ভিত্তিক গবেষণা করে আসছেন। ভারতবর্ষসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশসমূহের স্বাধীনতা সংগ্রাম তাঁর আগ্রহের কেন্দ্রে রয়েছে।

২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন উপলক্ষে ২০১৮ থেকে টানা তিন বছর আশরাফুল ইসলামের উদ্যোগেই বর্ণাঢ্য কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়ে আসছে আন্তর্জাতিক দেশপ্রেম দিবস এবং এসব আয়োজনে ভারতের খ্যাতিমান নেতাজি বিশেষজ্ঞরা যোগ দিয়ে বাংলাদেশে নেতাজি চর্চাকে আরও বেগবান করেন।

বাংলাদেশে নেতাজির আদর্শিক চর্চা বেগবান হবে

বাংলাদেশের নেতাজি গবেষক ও সংগঠক আশরাফুল ইসলামকে নেতাজির জন্মোৎসব জাতীয় কমিটির সদস্য করায় তাকে অভিনন্দন জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য  ও বাংলাদেশ সংবাদ সংস্থার চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রেস ইনস্টিটিউট, বাংলাদেশ এর চেয়ারম্যান দৈনিক জাগরণ সম্পাদক আবেদ খান দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বার্তা২৪.কম এর এডিটর ইন চিফ আলমগীর হোসেন।

অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘নেতাজি অন্তঃপ্রাণ গবেষক ও সাংবাদিক আশরাফুল ইসলামের নেতৃত্বে গত তিন বছর টানা ঢাকায় নেতাজির জন্মোৎসব হয়ে আসছে। যার মধ্য দিয়ে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস তো বটেই বাঙালির অখণ্ড গৌরব সম্পর্কেও নতুন প্রজন্ম ধারণা পেয়েছে। বাংলাদেশে নেতাজি চর্চার পথিকৃৎ আশরাফুল ইসলামকে ভারতের জাতীয় কমিটিতে যুক্ত করা গৌরবের বিষয়। এই স্বীকৃতি বাংলাদেশকে নেতাজির আদর্শিক চর্চার ধারাকে আরও বেগবান করবে।’

জাগরণ সম্পাদক আবেদ খান বলেন, ‘ভারতের পূর্ণ স্বরাজ প্রতিষ্ঠায় নেতাজি সুভাষচন্দ্র বসুর  যে সর্বাত্মক সংগ্রাম শুরু করেছিলেন তা অভূতপূর্ব। আর মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জন করা বাংলাদেশে নেতাজিকে নিয়ে ধারাবাহিক যে আয়োজন হয়ে আসছে, তারই স্বীকৃতি ভারতের জাতীয় কমিটিতে বাংলাদেশের আশরাফুল ইসলামকে সদস্য করা। বাংলাদেশের জন্য স্বীকৃতি মর্যাদার।’

বার্তা২৪.কম এর এডিটর ইন চিফ আলমগীর হোসেন বাংলাদেশে নেতাজি চর্চায় আশরাফুল ইসলামের এই অর্জনে অভিনন্দন জানিয়ে বলেন, ‘বাঙালির চিরকালের গৌরব নেতাজি সুভাষচন্দ্র বসুর মাতৃভূমি প্রতি আত্মত্যাগ স্বাধীন বাংলাদেশে সমানভাবে প্রাসঙ্গিক। সাংবাদিক-গবেষক আশরাফুল ইসলামের হাত ধরে এখানে নেতাজির চর্চা আরও ছড়িয়ে যাক। ভারত সরকার তাকে সুভাষবর্ষের উচ্চপর্যায়ের কমিটিতে স্থান দেওয়ায় আমরা গর্বিত।’

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে ভারত সরকার গঠিত ৮৫ সদস্যে বিশিষ্ট জাতীয় কমিটিতে বাংলাদেশের কৃতি সাংবাদিক নেতাজি গবেষক ও সংগঠক আশরাফুল ইসলামকে প্রানঢালা অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন বোমার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও নিউজ ২১বিডি. ডটকম সম্পাদক একে এম শরিফুল ইসলাম খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*