Home / রাজনীতি / করোনা টিকা ভারত পাচ্ছে ২ ডলারে সেটা আমরা পাচ্ছি সোয়া ৫ ডলারে

করোনা টিকা ভারত পাচ্ছে ২ ডলারে সেটা আমরা পাচ্ছি সোয়া ৫ ডলারে

রাজধানীর জাতীয় প্রেসক্লাব এলাকায় আয়োজিত মানববন্ধনে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী
রাজধানীর জাতীয় প্রেসক্লাব এলাকায় আয়োজিত মানববন্ধনে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী

ঢাকাঃ ভারত যে টিকা দুই ডলারে পাচ্ছে, আমরা সেটা পাচ্ছি সোয়া পাঁচ ডলারে। অর্থের এই বেশি অংশ কে পাচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী।

আজ সোমবার রাজধানীর জাতীয় প্রেসক্লাব এলাকায় আয়োজিত এক মানববন্ধনে এসব কথা বলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা। পটুয়াখালীর দুমকি উপজেলার পাঙ্গাশিয়া ইউনিয়নের মেহেরুন নেছা স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগে তাঁর শাস্তির দাবিতে এই মানববন্ধন করা হয়।

মানববন্ধনে জাফরুল্লাহ চৌধুরী বলেন, আজকে জাতি প্রতিটি ক্ষেত্রে ধর্ষণের শিকার হচ্ছে। ধর্ষণ কেবল মেয়ে ও ছেলেদের ওপরেই নয়, ধর্ষণ অর্থনীতিতে অনেক বেশি।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা বলেন, আজকে ভারতের সেরামকে টিকার জন্য প্রথম ধাপে যে ৬০০ কোটি টাকা বাংলাদেশ দিচ্ছে, তার চেয়ে কম টাকায় যদি পৃথিবীর শ্রেষ্ঠ দশ বিজ্ঞানীকে এক কোটি টাকা মাসিক বেতনে আনা হতো, তাহলেও দেশের ১২০ কোটি টাকা খরচ হতো। এখানে অনেক বেশি বিজ্ঞানী তৈরি হতে পারত। নিশ্চিতভাবে বলা যায়, দেশে এক বছরের মধ্যে টিকা তৈরি করা যেত।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, আজকে দেশের প্রতিষ্ঠান গ্লোব বায়োটেককে যদি ৫০ কোটি টাকা সাবসিডি দেওয়া হতো, তবে তারাও দেশি বিজ্ঞানীদের নিয়ে কাজ করতে পারত। আরও প্রতিষ্ঠান রয়েছে। তারাও আছে। তাহলে আজকে বাংলাদেশের নিজস্ব অর্থায়নে টিকা আবিষ্কৃত হতো।

মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদ আয়োজিত মানববন্ধনে আরও অংশ নেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান, কৃষক দলের কেন্দ্রীয় আহ্বায়ক সদস্য মিয়া আনোয়ার, রকিবুল ইসলাম, ছাত্রনেত্রী মেলিনা সুলতানা প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*